প্রতিষ্ঠানের পটভূমি

নর্থ বেঙ্গল কিণ্ডারগার্টেন এণ্ড প্রি-ক্যাডেট স্কুল সোসাইটি, রংপুর বিভাগে প্রতিষ্ঠিত কিণ্ডারগার্টেন এবং সমমানের শিক্ষা প্রতিষ্ঠান সমূহের প্রতিনিধিত্বকারী একমাত্র সংগঠন যার প্রধান কার্যালয় : ধাপ, ক্যান্ট রোড, রংপুর। গভঃ রেজি নং রাজ- এস- ১০৪। এটি ১৬ সেপ্টেম্বর ২০০২ খ্রীঃ মাত্র ৬০ টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে প্রতিষ্ঠিত হলেও বর্তমান সদস্য সংখ্যা প্রায় ৫০। প্রতিষ্ঠা কাল থেকে অত্র সোসাইটি প্রতি বছর ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত কেন্দীয়ভাবে বৃত্তি পরীক্ষার ব্যবস্থা করে আসছে। সম্পুর্ণ স্বচ্ছ ও নিরপেক্ষ ভাবে পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশ এবং বৃত্তি প্রদান করে কোমলমতি শিশুদের প্রতিভার বিকাশ সাধনে সরকারের পাশাপাশি সামাজিক দায়িত্ব পালন করে আসছে। সোসাইটি বৃত্তি পরীক্ষার পাশাপাশি উক্ত শিক্ষা প্রতিষ্ঠান সমূহের অধ্যক্ষ ও শিক্ষক/ শিক্ষিকাগণের জন্য প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে (TEO. ATEO এর সহযোগিতায়) তাদেরকে পেশাগত ভাবে দক্ষ করছে। এ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার মান সমূন্নত রাখার লক্ষ্যে প্রতিবছর কেন্দ্রীয়ভাবে মান সম্পন্ন সিলেবাস, পুস্তক (NCTB কর্তৃক প্রকাশিত বই ও অন্যান্য বই) এবং অভিন্ন প্রশ্নপত্রের মাধ্যমে ১ম সাময়িক/ ২য় সাময়িক/ বার্ষিক পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়াও নর্থ বেঙ্গল কিণ্ডারগার্টেন এণ্ড প্রি-ক্যাডেট স্কুল সোসাইটি উপজেলা ও জেলা পর্যায়ে আন্তঃ স্কুল বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, চিত্রাঙ্কন ও সাংস্কৃতিক প্রতিযোগিতার ব্যবস্থা করে ছেলে-মেয়েদের প্রতিভার বিকাশ সাধনের সার্বিক প্রচেষ্ঠা সব সময় করে থাকে।

এ ছাড়াও দুঃস্থ ও দরিদ্র অধ্যক্ষ/ পরিচালক/ শিক্ষকদের এককালীন বা দীর্ঘ মেয়াদী সহায়তা প্রদান। সোসাইটির উপজেলা ও জেলা কার্যক্রম পরিচালনা ও গণতন্ত্র চর্চার লক্ষ্যে কেন্দ্র হতে অর্থ সরবরাহ এবং উপজেলা ও জেলাসহ কেন্দ্রীয় পর্যায়ের প্রতিটি ক্ষেত্রে গণতান্ত্রিক পদ্ধতিতে কমিটি / পরিষদ গঠন ও কার্যক্রম পরিচালিত হয়। প্রতিষ্ঠানগুলোতে শিক্ষা উপকরণ সরবরাহ ও অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে সোসাইটি দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করেছে। ইতোমধ্যে সংশ্লিষ্ট সকল শিক্ষা প্রতিষ্ঠানের জন্য কিণ্ডারগার্টেন কল্যাণফান্ড (Kindergarten Welfare Fund) গঠন করা হয়েছে। অফিসিয়াল কার্যক্রম তরাম্বিত ও কার্যক্রম Digitization করার জন্য Dynamic Web Site. Management Software, Account’s Software ব্যবহার ও Online কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

সর্বপরি সোসাইটি সরকারের পাশাপাশি বাংলাদেশের প্রাথমিক শিক্ষাকে সমুন্নত রাখা ও কোমলমতি শিশুদের মানসম্পন্ন শিক্ষা দানের লক্ষ্যে, শহর, গ্রামসহ প্রত্যন্ত অঞ্চলে তার কার্যক্রম বিস্তৃত করার জন্য বদ্ধ পরিকর। সোসাইটির সকল কার্যক্রম ধারাবাহিক ও জনস্বার্থে সে কারণে ইতোমধ্যে এর কার্যক্রম প্রশাসনসহ সকলের নিকট সমাদৃত হয়েছে। সোসাইটিকে গতিশীল ও আধুনিকায়নের জন্য দেশী-বিদেশী সকল শ্রেণি ও পেশার সংগে জড়িত ব্যক্তি, সংগঠন ও সংস্থার পরামর্শ গ্রহণ করা হবে।

1087

Active Institutes

256

Active Students

95

Total Examination Center

50 +

Scholarship

প্রতিষ্ঠানের ফিডব্যাক